Logo
নোটিশ :

আমাদের ভুবনে আপনাকে স্বগতম>>তথ্য নির্ভর সংবাদ পেতে  সাথে থাকুন  ধন্যবাদ।

কক্সবাজারে প্রথম অডিও ফেস্টিভ্যাল

নিজস্ব প্রতিনিধি।। / ৫৯ বার
আপডেট সময় : বুধবার, ৩১ মার্চ, ২০২১

 

বর্তমানে অডিও, ভিডিওসহ নানা মাধ্যমে তথ্য পৌঁছে যাচ্ছে সাধারণ মানুষের কাছে। তবে অডিও মিডিয়ার সঙ্গে ভিডিও মিডিয়ার যে দ্বন্দ্ব, তা কমিয়ে আনতে পারলে ফেসবুকসহ অন্যান্য যোগাযোগ মাধ্যমে যে ভুল তথ্য দেওয়া হয় সেটি কমিয়ে আনা সম্ভব হবে।কক্সবাজারে প্রথমবারের মতো অনুষ্ঠিত অডিও ফেস্টিভ্যালে এসব কথা বলেন অতিথিরা।

সম্প্রতি কক্সবাজারের একটি হোটেলে ‘শ্যাপিং লাইভস থ্রো পিপলস ভয়েসেস’ স্লোগানে ডয়েচে ভেলে অ্যাকাডেমির সহযোগিতায় এই অডিও ফেস্টিভ্যালের আয়োজন করে ইপসা।

অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মোহাম্মদ আমানুর রহমান খান। আমানুর রহমান খান বলেন, বেতার একটি শক্তিশালী গণমাধ্যম।

আধুনিক এই যুগেও বেতারের প্রয়োজনীয়তা অপরিসীম। করোনাকালে প্রত্যন্ত অঞ্চলে সচেতনতা তৈরিতে কাজ করেছে বেতার।
কক্সবাজারের প্রেক্ষাপটে বেতারের গুরুত্ব আরও বেশী। এখানে বেতারের মাধ্যমে রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে সচেতনতা তৈরির কাজ করে যাচ্ছে বিভিন্ন সংস্থা।ইপসা’র আঞ্চলিক প্রধান ও উপ-পরিচালক খালেদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউনিসেফ কক্সবাজারের সিফোরডি অফিসার মৌসুমী ত্রিপুরা, একলাব-রেডি নাফের হেড অব অপারেশন মোহাম্মদ রাশিদুল হাসান ও ডয়েচে ভেলে অ্যাকাডেমির কো-প্রজেক্ট ম্যানেজার মাফিয়া মুক্তা। ইপসা’র সহকারী পরিচালক মোহাম্মদ শহিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার যীশু বড়ুয়া।

উদ্বোধনী আয়োজন শেষে বিভিন্ন স্টল ঘুরে দেখেন অতিথিরা। ফেস্টিভ্যালে অংশ নেয় ছয়টি সংস্থা। অনুষ্ঠানে রোহিঙ্গা এবং সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিসহ নানা ইস্যুতে তৈরিকৃত বিভিন্ন অডিও প্রদর্শন করা হয়।

পরে সন্ধ্যায় অনুষ্ঠিত হয় সমাপনী পর্ব। এ সময় ইপসা ও ডয়েচে ভেলে অ্যাকাডেমির দুই দফায় আয়োজিত মোবাইল সাংবাদিকতা বিষয়ক কর্মশালায় অংশগ্রহণকারী ২১ সংবাদকর্মীর হাতে সার্টিফিকেট তুলে দেন অতিথিরা।

সমাপনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন যুব উন্নয়ন অধিদফতর কক্সবাজারের উপ-পরিচালক মো. সহীদ উল্লাহ। বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. মুজিবুল ইসলাম।ইপসার সহকারী পরিচালক মোহাম্মদ শহিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইপসা’র আঞ্চলিক প্রধান ও উপ-পরিচালক খালেদা বেগম। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কমিউনিটি কমিউনিকেশন স্কীলস ডেভেলপমেন্ট ফর সোশ্যাল অ্যাওয়ারনেস প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক শিহাব জিশান ও ডয়েচে ভেলে একাডেমির কো-প্রজেক্ট ম্যানেজার মাফিয়া মুক্তা।

উখিয়া কন্ঠ /শ/ই


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর