Logo
নোটিশ :

আমাদের ভুবনে আপনাকে স্বগতম>>তথ্য নির্ভর সংবাদ পেতে  সাথে থাকুন  ধন্যবাদ।

ভারতে পালিয়ে গেছে মিয়ানমারের ৪ শতাধিক নাগরিক

উখিয়া কন্ঠ আন্তর্জাতিক ডেস্ক।। / ৮১ বার
আপডেট সময় : মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১

সেনা অভ্যুত্থানের পর প্রায় শতাধিক মানুষ মিয়ানমার থেকে পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছে। আশ্রয় নেওয়া মানুষের মধ্যে বেশিরভাগই মিয়ানমারের পুলিশ বাহিনী ও ফায়ার সার্ভিসের কর্মী। 
সোমবার (১৫ মার্চ) ভারতীয় বিভিন্ন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন ভারতের মিজোরাম রাজ্যের এক পুলিশ কর্মকর্তা। জানা গেছে, মিয়ানমারের জান্তা সরকার প্রতিবাদকারীদের ওপর গুলি চালানোর যে আদেশ দিয়েছে, সেটি মানতে অস্বীকার করায় তারা নির্যাতনের স্বীকার হওয়ার আশঙ্কা করছেন। এমন আশঙ্কা থেকে মূলত তারা নিজ দেশ ছেড়ে পালিয়ে ভারতে চলে এসেছেন। এরমধ্যে শুধু শুক্রবার (১২ মার্চ) পালিয়ে এসেছেন ১১৬ জন।
এদিকে মিয়ানমারের নাগরিকদের অনুপ্রবেশ ঠেকাতে স্থানীয় কর্তৃপক্ষকে কঠোর নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। তবে দূর্গম এলাকায় চাইলেই অনুপ্রবেশ ঠেকানো সম্ভব নয়। তাছাড়া প্রত্যন্ত সীমান্তের উভয় পাশে মানুষের মধ্যে ঘনিষ্ঠ জাতিগত ও সাংস্কৃতিকভাবেও সম্পর্ক রয়েছে।
গত ১ ফেব্রুয়ারি এক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের নির্বাচিত সরকারকে উৎখাত করে রাষ্ট্রক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। এরপর থেকে দেশটিতে চলছে অভ্যু্ত্থানবিরোধী বিক্ষোভ। চলমান এই বিক্ষোভে এখন পর্যন্ত ১৪০ জন নিহত হয়েছেন। এছাড়া আটক করা হয়েছে ২ হাজার ১৫০ জন।
সূত্র: রয়টার্স


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর