Logo
শিরোনাম :
হেফাজত নেতা মামুনুল গ্রেপ্তার টেকনাফে লকডাউন না মানায় দুই দিনে ১৫ হাজার ৭শ টাকা জরিমানা উখিয়ায় পত্রিকার হকারদের পরিবারে নেমে এসেছে হতাশা সরকার কর্তৃক আরোপিত নিষাধাজ্ঞা বাস্তবায়নে পেকুয়া উপজেলা প্রশাসনের তৎপরতা লকডাউন বাড়তে পারে এক সপ্তাহ চৌকিদার দিদারের মারধরে টমটম চালক গুরুতর আহত সাতকানিয়ায় সোয়া কোটি টাকার ইয়াবাসহ চালক-হেল্পার গ্রেপ্তার উখিয়ায় উপজেলা প্রশাসনের নিয়মিত অভিযানে ধাওয়া খেলো বেলাল জো বাইডেনের সম্মেলনে জলবায়ু বাস্তুচ্যুতদের জন্য ‘বৈশ্বিক উদ্যোগের’ দাবি জানাতে প্রধানমন্ত্রীর প্রতি নাগরিক সমাজের আহবান বাঁশখালীর বিদ্যুৎকেন্দ্রে পুলিশের গুলিতে পাঁচ শ্রমিক নিহত
নোটিশ :

আমাদের ভুবনে আপনাকে স্বগতম>>তথ্য নির্ভর সংবাদ পেতে  সাথে থাকুন  ধন্যবাদ।

বিক্ষোভে ৭০ জনকে খুন করেছে মিয়ানমারের সেনাবাহিনী

উখিয়া কন্ঠ আন্তর্জাতিক ডেস্ক / ৫৮ বার
আপডেট সময় : শুক্রবার, ১২ মার্চ, ২০২১

মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে আন্দোলন চলমান রেখেছে বিক্ষোভকারীরা। চলমান এ বিক্ষোভে মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক ৭০ বিক্ষোভকারী নিহত হয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের বিশেষ দূত থমাস অ্যান্ড্রুস। বৃহস্পতিবার (১১ মার্চ) জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে এ কথা বলেন তিনি।মিয়ানমারে নিযুক্ত মানবাধিকার তদন্তকারী থমাস অ্যান্ড্রুস বলেন, ‘মিয়ানমার নিয়ন্ত্রিত হচ্ছে এক খুনি ও অবৈধ শাসক দ্বারা। তারা এ পর্যন্ত কমপক্ষে ৭০ বিক্ষোভকারীকে হত্যা করেছে। নিহতদের বেশিরভাগেরই বয়স ২৫ বছরের নিচে। তারা দুই হাজারের বেশি মানুষকে বেআইনিভাবে গ্রেফতার করেছে। হত্যা, নিপীড়ন এবং নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের প্রমাণ ক্রমেই বাড়ছে।’আমাদের কাছে স্পষ্ট ভিডিও প্রমাণ রয়েছে, নিরাপত্তা বাহিনী নিষ্ঠুরভাবে বিক্ষোভকারী, চিকিৎসাকর্মী ও পথচারীদের পেটাচ্ছে। সেনাবাহিনী ও পুলিশ আবাসিক এলাকায় অভিযান চালাচ্ছে। তারা সম্পদ ধ্বংস করছে ও দোকান লুট করছে। মানুষের ওপর নির্বিচারে গুলি চালাচ্ছে এবং বাড়িঘর জ্বালিয়ে দিচ্ছে’ বলেন থমাস অ্যান্ড্রুস।
এ সময় তিনি মিয়ানমারের জান্তা সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান। এ ছাড়া সেনাবাহিনী নিয়ন্ত্রিত ব্যবসা এবং মিয়ানমারের তেল ও গ্যাস ব্যবসার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য আহ্বান জানান অ্যান্ড্রুস।এদিকে অ্যান্ড্রুসের এসব অভিযোগকে প্রত্যাখ্যান করেছে জান্তা সরকার। মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব চ্যান আয়ে এক ভিডিও বার্তায় বলেন, ‘কর্তৃপক্ষ সহিংসতা নিয়ন্ত্রণে সর্বোচ্চ সংযমের পরিচয় দিয়েছে’।

উ/ক /শ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর