Logo
শিরোনাম :
রোহিঙ্গা ক্যাম্পে স্কাসের কার্যক্রম পরিদর্শন করলেন উপআনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ডিজি ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্রসহ ১৪ রোহিঙ্গা গ্রেপ্তার উখিয়ায় সন্ত্রাসী হামলায় গ্রাম্য চিকিৎসক আহত নেতাকর্মীদের ভালোবাসায় সিক্ত এম এ মন্জুর ভালোবাসায় সিক্ত হন অধ্যক্ষ মো. শাহ আলম নৌকার মনোনয়ন নিয়ে এসে ফুলেল শুভেচ্ছায় সিক্ত চেয়ারম্যান টিপু সুলতান রাজাপালংয়ে নৌকার প্রার্থী জাহাঙ্গীর কবির চৌধুরীর সমর্থনে শোকরানা ও পথ সভা অনুষ্ঠিত খরুলিয়ার গণি বৈরাগী সোয়া ৯ হাজার ইয়াবাসহ গ্রেফতার উন্নয়ন অব্যাহত রাখতে আবারো প্রার্থী হয়েছি : ইঞ্জিনিয়ার হেলাল উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ
নোটিশ :

আমাদের ভুবনে আপনাকে স্বগতম>>তথ্য নির্ভর সংবাদ পেতে  সাথে থাকুন  ধন্যবাদ।

করোনার দ্বিতীয় ঢেউ মাথায় নিয়ে  কক্সবাজারে শিল্প ও বানিজ্য মেলা

বিশেষ প্রতিনিধি / ৩২০ বার
আপডেট সময় : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০

শীতের সময় করোনার প্রকোপ বাড়তে পারে এমন আশংঙ্কার কথা জানিয়ে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের সংশ্লিষ্ট সকলকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন।একই সাথে  প্রধানমন্ত্রীর এবার রাজধানী ঢাকার   বাণিজ্য মেলার আয়োজন বন্ধ রাখা নির্দেশ দিয়েছেন।
এমতাবস্থায় করোনার দ্বিতীয় ঢেউ মাথায় নিয়ে কাল (১০ডিসেম্বর) বৃহস্পতিবার  কক্সবাজার আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম সংলগ্ন পর্যটন গলফ মাঠে পর্দা উঠছে ২০২০-২০২১ সালের শিল্প ও বাণিজ্য মেলার।
এরমধ্যে মেলার আয়োজকরা যাবতীয় সকল প্রস্তুুতি সম্পন্ন করেছে।এখন শুধু মেলা উদ্বোধনের অপেক্ষায়।
সরজমিনে গিয়ে দেখাগেছে, দীর্ঘ মাস ধরে চলা মেলার কর্মযজ্ঞ প্রায় শেষ । মেলার প্রবেশপথে নির্মাণ করা হয়েছে রাজকীয়, নান্দনিক বিশাল গেইট।এবার মেলায় ক্ষুদ্র ও কুটির শিল্পের ১০৪টি বিভিন্ন স্টল। দেশীয় প্রসিদ্ধ বিভিন্ন কোম্পানীর ১৬টি প্যাভিলিয়ন। তারমধ্যে প্রিমিয়ার প্যাভিলিয়ন, সাধারণ প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন, প্রিমিয়ার স্টল, সাধারণ স্টল, শিশুদের বিনোদনমূলক রাইডস, খাবারের দোকানসহ জমজমাট আয়োজন থাকছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।
কক্সবাজার জেলা প্রশাসন থেকে এবার মেলা আয়োজনের অনুমতি পেয়েছেন সাবেক পৌর চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা নুরুল আবছার। তার পক্ষে মেলার আয়োজন করছেন অন্যরা। কক্সবাজার জেলা প্রশাসক ১০ডিসেম্বর ২০২০থেকে আগামী বছরের ২০২১ সালের ২৪ জানুয়ারি পর্যন্ত ৪৫দিনের জন্য মেলা আয়োজনের অনুমতি দিয়েছে।
এদিকে নতুন করে করোনার সংক্রমণ ছড়াতে  পারে  আশংঙ্কা করে সাম্প্রতিক কক্সবাজারের নারী উক্তোগতাদের এবার মেলার আয়োজনের অনুমোদন দেয়নি জেলা প্রশাসক। মেলায় এক সাথে কয়েকশো মানুষ সমবেত হওয়ার আশংঙ্কা ছিল।জেলা প্রশাসনের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিল সচেতন মহল।
তবে করোনায় দ্বিতীয় ঢেউ মাথায় নিয়ে মেলার আয়োজনে জেলা প্রশাসনের অনুমোদন নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
যদিও আয়োজকরা বলছে, মেলায় মাস্ক ছাড়া কাউকে প্রবেশ করতে দেয়া হবে না। প্রবেশ গেইটে  বসানো হবে ২টি জীবাণুমুক্তকরণ মেশিন। মেলা ঘিরে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা। ৩২টি সিসি ক্যামেরা দ্বারা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হবে সবকিছু।
এরপরও করোনা আতংক নিয়ে মেলার আয়োজন সবাইকে শংকিত করছে।
বিশেষ করে কক্সবাজারে চলমান সময়ে প্রতিদিন করোনা রোগী সনাক্ত হওয়ায় এ আতংক বলে দাবি করছে সচেতনমহল। করোনার দ্বিতীয় ঢেউয়ের আতংকে ধীরে ধীরে কমছে পর্যটক উপস্থিতির সংখ্যা। এর মাঝে বিনোদনের এ মেলা বিষাদ ডেকে আনছে কি না, তা নিয়ে উদ্বিগ্ন স্বয়ং চিকিৎসক সমাজও।
নাম প্রকাশ না করার শর্তে কক্সবাজারের কয়েকজন চিকিৎসক নেতা বলেন, শীতের প্রকোপ বাড়ার সাথে সাথে বিশ্বময় বাড়তে শুরু করেছে করোনার দ্বিতীয় ঢেউ। উন্নত দেশগুলোতে ইতোমধ্যে বাড়তে শুরু করেছে মৃত্যুর হারও। করোনার দ্বিতীয় ঢেউয়ের আতংক বিরাজ করছে বাংলাদেশেও।
বোদ্ধামহলের দাবি, অতীতের মতো বিনোদনের আশায় প্রচুর লোক সমাগম হবে মেলায়। সৈকতের খোলামেলা এলাকার চেয়ে একটি নির্দিষ্ট এলাকায় বন্দি লোকজনের মাঝে করোনা ছড়ানোর ঝুঁকি বেশি। মেলা এমনই একটি আয়োজন। বাচ্চাদের মেলায় আনা হবে চরম বিপদ। কিন্তু প্রচারণায় শিশু কিশোররা বেশি বায়না ধরবে মেলায় আসতে।
মেলার অনুমতি প্রসঙ্গে কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, প্রতিদিন সৈকতে হাজার হাজার লোকসমাগম হচ্ছে। সেই হিসেবে আমাদের করোনা সংক্রমণ কম। তাছাড়া লকডাউন না থাকায় অর্থনৈতিক প্রবৃদ্ধির বিষয় মাথায় রেখে স্বাস্থ্যবিধি নিশ্চিতের শর্তে মেলার অনুমতি দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মানার পরও যদি করোনার প্রাদুর্ভাব বাড়ে তখন মেলা বন্ধ করে দেয়া হবে।
কক্সবাজার শিল্প ও বাণিজ্য মেলা পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান সাহেদ আলী সাহেদ জানান, করোনাকালীন স্বাস্থ্যবিধি নিশ্চিতে সব ধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মেলায় প্রবেশ করতে অবশ্যই মাস্ক থাকতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর