Logo
শিরোনাম :
রোহিঙ্গা ক্যাম্পে স্কাসের কার্যক্রম পরিদর্শন করলেন উপআনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ডিজি ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্রসহ ১৪ রোহিঙ্গা গ্রেপ্তার উখিয়ায় সন্ত্রাসী হামলায় গ্রাম্য চিকিৎসক আহত নেতাকর্মীদের ভালোবাসায় সিক্ত এম এ মন্জুর ভালোবাসায় সিক্ত হন অধ্যক্ষ মো. শাহ আলম নৌকার মনোনয়ন নিয়ে এসে ফুলেল শুভেচ্ছায় সিক্ত চেয়ারম্যান টিপু সুলতান রাজাপালংয়ে নৌকার প্রার্থী জাহাঙ্গীর কবির চৌধুরীর সমর্থনে শোকরানা ও পথ সভা অনুষ্ঠিত খরুলিয়ার গণি বৈরাগী সোয়া ৯ হাজার ইয়াবাসহ গ্রেফতার উন্নয়ন অব্যাহত রাখতে আবারো প্রার্থী হয়েছি : ইঞ্জিনিয়ার হেলাল উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ
নোটিশ :

আমাদের ভুবনে আপনাকে স্বগতম>>তথ্য নির্ভর সংবাদ পেতে  সাথে থাকুন  ধন্যবাদ।

উখিয়ায় জমে উঠেছে মহিষের লড়াই

নিজস্ব প্রতিবেদকঃ / ৩২৫ বার
আপডেট সময় : মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

শীতের মৌসুমের শুরুতে কক্সবাজারের উখিয়ায় জমে উঠেছে মহিষের লড়াই। লড়াই দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে আসেন হাজার হাজার মানুষ। উখিয়ার হলদিয়াপালং ইউনিয়নের চৌধুরী পাড়ায় আয়োজিত এ প্রতিযোগিতায় দীর্ঘ আধ ঘণ্টার লড়াইয়ের পর জয়ী হয়েছে গুরামিয়া গ্যারেজ এলাকার মোহাম্মদ জুবায়েরের মহিষ।

মঙ্গলবার (২৪ নভেম্বর) সকালে প্রতিযোগিতায় তিন জোড়া মহিষের লড়াই অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা চলবে দু’মাস ধরে। গ্রামের মানুষের মধ্যে সম্প্রীতি ধরে রাখতেই এই আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা। ধান কাটা শেষ, তাই শত শত একর জমি পড়ে আছে খালি। আবারো চাষ হবে দুই মাস পর। এই সুযোগে শীত মৌসুমে এই জমিতে জমে উঠেছে মহিষের লড়াই।

প্রতিদিন সকাল ৯টায় লড়াই শুরু কিন্তু শীত উপেক্ষা করে সকাল ৬টা থেকেই উখিয়ার চৌধুরী পাড়ায় আসতে শুরু করে মানুষ। দূর-দূরান্ত থেকে আসা মানুষের পদচারণায় জমে উঠে মহিষের লড়াই। নাছিরের মহিষের দৌড় দেখে সামনে এগিয়ে আসে জুবায়রের মহিষ। শুরু হয় লড়াই। এই দুই মহিষের সাথে রয়েছে তাদের মালিকও। থেমে থেমে চলে লড়াই। যা দেখে উল্লসিত দর্শকরা। আধ ঘণ্টার এ লড়াইয়ে হার মেনে পালিয়ে যায় নাছিরের মহিষ। আর ২৪ বারের জয়ী মহিষকে হারাতে পেরে দারুণ খুশি নতুন জয়ী জুবায়ের।

আয়োজকরা জানালেন, গ্রামের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন ধরে রাখতে প্রতিবছর শীত মৌসুমে এ লড়াইয়ের আয়োজন করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর