Logo
নোটিশ :

আমাদের ভুবনে আপনাকে স্বগতম>>তথ্য নির্ভর সংবাদ পেতে  সাথে থাকুন  ধন্যবাদ।

মিয়ানমারের নির্বাচন: সু চি’র দলের সংখ্যাগরিষ্ঠ আসনে জয় দাবি

আন্তর্জাতিক ডেস্ক / ৫৪ বার
আপডেট সময় : সোমবার, ৯ নভেম্বর, ২০২০

মিয়ানমারের ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) সাধারণ নির্বাচনে নতুন সরকার গড়ার জন্য পার্লামেন্টে যথেষ্ট আসন পাওয়ার দাবি করেছে। দেশটিতে রবিবারে (৮ নভেম্বর) অনুষ্ঠিত দ্বিতীয়বারের মতো সাধারণ নির্বাচনে বেসরকারি ফলে এগিয়ে রয়েছে সু চ’র দল এনএলডি। খবর রয়টার্স’র।

মিয়ানমারের দুই কক্ষবিশিষ্ট পার্লামেন্টের প্রতিনিধি পরিষদের ৪৪০ এবং উচ্চ কক্ষ জাতীয় পরিষদের ২২৪ আসন র‌য়েছে। এর মধ্যে সেনাবাহিনীর জন্য সংরক্ষিত ২৫ শতাংশ আসন ছাড়া বাকি আসনগুলোতে ভোট অনুষ্ঠিত হয়েছে।

এনএলডির মুখপাত্র মিও নিন্ত বার্তাসংস্থা রয়টার্সকে জানান, অভ্যন্তরিণ প্রতিবেদনে অং সান সু চির নেতৃত্বাধীন এনএলডি পার্লামেন্টে প্রয়োজনীয় ৩২২ আসনে জয় পেয়েছে। আমরা জনগণকে ধন্যবাদ জানাই। এই নির্বাচনী ফল জনগণ ও দলের জন্য খুবই উৎসাহব্যাঞ্জক। যদিও এখন পর্যন্ত নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ফল ঘোষণা করেনি।

আশা করা হচ্ছে, সোমবার (৯ নভেম্বর) আরও পরের দিকে নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ফল ঘোষণা করবে। এই নির্বাচনকে নেত্রী অং সান সু চির এনএলডি নেতৃত্বাধীন নতুন গণতান্ত্রিক সরকারের প্রশ্নে গণভোট হিসেবেই দেখা হচ্ছে।

মিয়ানমারে সু চির দল ব্যাপক জনপ্রিয় হওয়া সত্ত্বেও সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক পরিমণ্ডলে দলটির ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। রোহিঙ্গা ‘গণহত্যার’ ঘটনাপ্রবাহে তার ‘নীরব সমর্থনের’ কারণে ২০১৫ সালের নির্বাচনে বিপুল বিজয় পাওয়া সু চি’র ভাবমূর্তি আন্তর্জাতিক অঙ্গনে অনেকটাই ধসে গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর