Logo
নোটিশ :

আমাদের ভুবনে আপনাকে স্বগতম>>তথ্য নির্ভর সংবাদ পেতে  সাথে থাকুন  ধন্যবাদ।

খালি চোখে সূর্যগ্রহণ দেখলে যা ক্ষতি হবে

উখিয়া কন্ঠ  ডেস্ক / ২৫৮ বার
আপডেট সময় : রবিবার, ২১ জুন, ২০২০

 

আজ রবিবার, ২১ জুন, ২০২০ সালে সূর্যগ্রহণ এই বছরের প্রথম সূর্যগ্রহণ, যা ভারতের কিছু অংশে পূর্ণ অংশে এই রিং আকারে দৃশ্যমান হবে। তবে দেশের বেশিরভাগ অংশে এটি আংশিকভাবে দৃশ্যমান হবে। সূর্যগ্রহণের ক্ষেত্রে যখন আমরা পৃথিবী থেকে এই দৃশ্য দেখি, সূর্যের বাইরের অঞ্চল আলোকিত হওয়ার কারণে আমরা এটি একটি রিং বলয়াকৃতির দেখে থাকি, যাকে আংশিক বা কৌণিক সূর্যগ্রহণও বলা হয়। খালি চোখে সূর্য গ্রহণ দেখলে যা ক্ষতি হয় তা হলো:-

১। খালি চোখে সূর্যগ্রহণ দেখলে রেটিনার ওপর প্রভাব পড়তে পারে। ফলে হারাতে পারেন আপনার দৃষ্টিশক্তি। সূর্যগ্রহণের সময় খালি চোখে সূর্যের দিকে তাকালে এক্লিপস ব্লাইন্ডনেস বা সোলার রেটিনোপ্যাথি হতে পারে।
২। পেরিস্কোপে, টেলিস্কোপ, সানগ্লাস বা দূরবীন জাতীয় কোনো কিছুর সাহায্যে সূর্যগ্রহণ দেখতে পারেন, তবে সূর্যের দিকে সরাসরি তাকাতে নিষেধ করা হয়েছে।
৩। গর্ভবতী নারীর গর্ভে থাকা বাচ্চার জন্য সূর্যগ্রহণ অত্যন্ত বিপজ্জনক।
৪। সূর্য রশ্মি অত্যন্ত সংবেদনশীল থাকে যা চোখে প্রভাব ফেলতে পারে। সানগ্লাস বা ঘষা কাঁচ দিয়েও এই গ্রহণ দেখতে বারণ করেছে নাসা। কারণ এইগুলো নিরাপদ না। সোলার ফিল্টার দিয়ে সূর্যগ্রহণ দেখা উচিত। বাজারে আইএসও স্বীকৃত বিশেষ সোলার গ্লাস রয়েছে তবে তা ভাঙা বা দাগ থাকলে ব্যবহার করা যাবে না।
৫। সূর্যগ্রহণ চলাকালে খাবার খেতে বারণ করেছে আয়ুর্বেদ শাস্ত্র। বৃদ্ধ, অসুস্থ ও গর্ভবতী নারীরাই কেবল হালকা খাবার খেতে পারবেন বলে উল্লেখ করা হয়েছে। সূর্যগ্রহণের সময় ছবি তুলতে চাইলে সোলার ফিল্টার ব্যবহার করা যেতে পারে , না হলে ক্যামেরার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর