Logo
শিরোনাম :
উখিয়ায় বিলুপ্তপ্রায় বাজপাখি উদ্ধার রোহিঙ্গা ছৈয়দ নুরের এনআইডি কার্ড বাতিল করতে নির্বাচন কমিশন সহ বিভিন্ন দপ্তরে অভিযোগ থাইংখালী ব্লাড ডোনার’স ইউনিট-এর অ্যাডমিন আটকের ঘটনায় সংগঠনের বিবৃতি:- উখিয়ায় ১৪ এপিবিএনের সদর দপ্তর উদ্বোধনে অতিরিক্ত আইজিপি উখিয়ায় বালু উত্তোলনের সময় পাহাড়ের মাটি চাপা পড়ে যুবকের মৃত্যু উখিয়ায় তিন লাখ পিস ইয়াবাসহ আটক ২ রেজিষ্টার্ড রোহিঙ্গা ক্যাম্প থেকে অস্ত্র, ইয়াবা ও গুলি উদ্ধার এসআই লাভলীকে চাকরি থেকে অব্যাহতি উন্নয়নে পাল্টে গেছে উখিয়ার রাজাপালংয়ের প্রান্তিক জনপদ : সর্বত্র দৃশ্যমান উন্নয়ন প্রকল্প শোভা পাচ্ছে রোহিঙ্গা শিবির থেকে সাড়ে ৯০ হাজার ইয়াবা উদ্ধার: আটক ২
নোটিশ :

আমাদের ভুবনে আপনাকে স্বগতম>>তথ্য নির্ভর সংবাদ পেতে  সাথে থাকুন  ধন্যবাদ।

রোহিঙ্গা বোঝাই ট্রলার মালয়েশিয়ায় ঢোকার ব্যর্থ চেষ্টা

উখিয়া কন্ঠ  ডেস্ক / ৩১৭ বার
আপডেট সময় : শুক্রবার, ১২ জুন, ২০২০

কয়েক’শ রোহিঙ্গাবাহী একটি নৌকা চলতি সপ্তাহ ধরে মালয়েশিয়ার উপকূলে ঢোকার চেষ্টা করছে বলে জানিয়েছেন দেশটির কোস্টগার্ডের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। কিন্তু করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে অভিবাসীদের প্রবেশ নিষিদ্ধ করায় তাদের ফিরিয়ে দেওয়ার চেষ্টা চেলছে বলে জানিয়েছেন তিনি।

এ ব্যাপারে দেশটি কোস্টগার্ডের প্রধান জুবিল মাত সোম বৃহস্পতিবার এএফপিকে জানান, ধারণা করা হচ্ছে রোহিঙ্গাবাহী নৌকাটি তিন-চার মাস ধরে সাগরে ভাসছে। বেশ কয়েকবার মালয়েশিয়ার জলসীমায় ঢোকার চেষ্টা করেছে।

বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠের মিয়ানমার থেকে বিতাড়িত সংখ্যালঘু রোহিঙ্গাদের বিদেশে পাড়ি জমানোর ক্ষেত্রে অনেক বছর ধরেই মালয়েশিয়াই তাদের পছন্দের ঠিকানা।

তাদের বেশির ভাগই মিয়ানমার বা বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্প থেকে সমুদ্র পাড়ি দেন। মৃত্যু হাতে নিয়ে প্রতিবছর বিপজ্জনক সমুদ্র পাড়ি দিয়ে মালয়েশিয়ায় পৌঁছাতে গিয়ে প্রাণ হারায় অনেক মানুষ।

কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকেই নিজেদের জলসীমায় কড়াকড়ি আরোপ করেছে মালয়েশিয়া। অভিবাসীদের মাধ্যমে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে এমন ভয় থেকে এই অবস্থান নিয়েছে দেশটির সরকার।

ভাসমান নৌকাটিতে প্রায় ৩০০ রোহিঙ্গা রয়েছে বলে জানান কোস্টগার্ড প্রধান জুবিল, “অভিবাসীদের নৌকাটিকে আমাদের জলসীমায় ঢুকে পড়া থেকে বাধা দিতে নৌবাহিনীর হাজাজ, কোস্টগার্ডের জাহাজ ও পুলিশের নৌকা মোতায়েন করা হয়েছে।”

রোহিঙ্গাবাহী নৌকাটিকে সবশেষ থাইল্যান্ডের জলসীমায় দেখা গেছে বলে জানান জুবিল।

এর আগে গত সোমবার একটি নৌকায় করে আসা ২৬৯ জন রোহিঙ্গাকে উত্তর-পশ্চিম মালয়েশিয়ার ভূ-খণ্ডে ঢুকতে দেওয়া হয়। নৌকাটি ভেঙে ডুবে যাওয়ার আশঙ্কা তৈরি হওয়ায় শেষ পর্যন্ত উপকূলে পৌঁছাতে দেওয়া হয়।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর