Logo
নোটিশ :

আমাদের ভুবনে আপনাকে স্বগতম>>তথ্য নির্ভর সংবাদ পেতে  সাথে থাকুন  ধন্যবাদ।

স্বাভাবিক পরিস্থিতির চেয়ে আয় বেশি ধরা হয়েছে : জিএম কাদের

উখিয়া কন্ঠ  ডেস্ক / ৩৬৭ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০

 

জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনতো গোলাম মোহাম্মদ (জিএম) কাদের বলেছেন, করোনা কারণে বিশ্ব অর্থনীতিতে অস্থিরতা বিরাজ করছে। বাংলাদেশও এর বাইরে নয়। এমন প্রেক্ষিতে অর্থমন্ত্রী যে বাজেট পেশ করেছেন তা স্বাভাবিকভাবেই পূর্ণ করা সম্ভব নাও হতে পারে। তবুও সরকারের পক্ষ থেকে জনকল্যাণমুখী বাজেট দিতে চেষ্টা করা হয়েছে।
বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় পার্টির চেয়ারম্যানের বনানী কার্যালয়ে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।
কাদের বলেন, প্রয়োজনীয় খাতে যথেষ্ট পরিমাণে বরাদ্দ নিশ্চিত করা হয়েছে। তবে বাজেটে বড় ধরনের একটি ঘাটতি আছে, গত বছরের স্বাভাবিক পরিস্থিতির চেয়ে আয় এবার বেশি ধরা হয়েছে। যা পুরোপুরি বাস্তবায়ন হবে না। সে ক্ষেত্রে আয়ের চেয়ে ব্যয় বেশি ধরা হয়েছে। তাই যথাযথ খাত নির্দিষ্ট করে যেন খরচ করা হয় এবং সেভাবেই বরাদ্দ দেয়া হয়, সেদিকে দৃষ্টি রেখে বাজেট বাস্তবায়ন করতে হবে।
জাপা চেয়ারম্যান বলেন, বাজেট বাস্তবায়নটা এবার চ্যালেঞ্জ হবে। যেহেতু আয়ের সঙ্গে ব্যয়কে সমন্বয় করতে হবে এবং যথাযথ খাতকে প্রাধান্য দিয়ে বরাদ্দ ব্যবহার করতে হবে।
তিনি বলেন, স্বাস্থ্যখাত এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।তার সঙ্গে সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতেও যথেষ্ট বরাদ্দ দেয়া দরকার। নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং স্বাভাবিক ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক গতিতে পরিচালিত হতে পারে সে জন্য সরকারকে অর্থায়ন করতে হবে। এছাড়া যে অর্থ বরাদ্দ হবে তা যেন যথযযথভাবে খরচ হয়, সেজন্য সুশাসন নিশ্চিত করতে হবে। এছাড়া দুর্নীতি মুক্ত ও অপচয় রোধে যথাযথভাবে জনকল্যাণে যেন বরাদ্দ ব্যয় হয় সেদিকে দৃষ্টি দিতে হবে। তবেই বাজেট জনকল্যাণমুখী হবে।
এ সময় জাতীয় পার্টি মহাসচিব ও বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা বলেন, বর্তমান ভিন্ন পরিস্থিতিতে সরকার গণমুখী বাজেট দিতে চেষ্টা করেছে। যেসব মন্ত্রণালয়ে বেশি বরাদ্দ দেয়া দরকার তা দেয়া হয়েছে। বাজেটের জন্য টাকা আহরণ কষ্ট সাধ্য হয়ে পড়বে। কারণ, গত বছরও তারা যে বাজেট দিয়েছিল তা পুরোপুরি বাস্তবায়ন করতে পারেনি। যদি বাস্তবায়ন করতে পারে তাহলে এটি গণমুখী বাজেট হবে। বর্তমান পরিস্থিতির কারণে স্বাস্থ্যখাতে বরাদ্দ যথার্থ হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর