Logo
নোটিশ :

আমাদের ভুবনে আপনাকে স্বগতম>>তথ্য নির্ভর সংবাদ পেতে  সাথে থাকুন  ধন্যবাদ।

www তথা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এর উদ্ভাবক বা জনক কে?

উখিয়া কন্ঠ / ১৫৮ বার
আপডেট সময় : সোমবার, ৮ জুন, ২০২০

 

আমরা সবাই কম-বেশি ওয়েবসাইট ইউজ করি। কিন্তু আমরা কি জানি www তথা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এর উদ্ভাবক বা জনক কে? তাঁর নাম টিম বার্নার্স-লি। আজ তাঁর জন্মদিন। তাঁকে হৃদয়ের শুভেচ্ছাঞ্জলি। স্যার টিম বার্নার্স-লি টিম বিএল নামেও পরিচিত। তিনি পেশায় একজন পদার্থবিদ, কম্পিউটার বিজ্ঞানী, MIT অধ্যাপক এবং www এর জনক। এছাড়া ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়ামের একজন পরিচালক এবং ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা।

#শিক্ষাজীবন
টিম বার্নার্স-লি এর জন্ম ১৯৫৫ সালের ৮ জুন ইংল্যান্ডের লন্ডনে। তিনি শীন মাউন্ট প্রাইমারী স্কুলে ভর্তি হন এবং পরবর্তীকালে দক্ষিণ-পশ্চিম লন্ডনের এমানুয়েল স্কুলে ১৯৬৯-৭৩ সাল পর্যন্ত শিক্ষাগ্রহণ করেন।এরপর তিনি ১৯৭৩-৭৬ সাল পর্যন্ত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞানে পড়াশোনা করেন এবং তিনি সেখানে প্রথম শ্রেণী অর্জন করেন।

#কর্মজীবন
টিম বার্নার্স-লি সার্ন এ ১৯৮০ সালের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত কর্মরত ছিলেন। ১৯৮৪ সালে তিনি পুনরায় সার্ন এ যোগ দেন। ১৯৮৯ সালে ওয়েবের ধারণা দেন৷ তখন তিনি CERN ল্যাবে সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন। CERN ল্যাব বৈজ্ঞানিক গবেষণাগার, যেখানে বৈজ্ঞানিক লব্ধ ফলের জন্য ডেটাবেজ ব্যবহার করা হতো। তাঁর লক্ষ ছিল কীভাবে একটি কম্পিউটারে তথ্য রেখে তা অন্য কম্পিউটার থেকে একসেস করা যায়। এই ধারণা থেকেই ওয়েবের উদ্ভব। তিনি তখন একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট তৈরি করেন৷ বর্তমানে তিনি world web consortium (W3C) ডিরেক্টর পদে অধিষ্ঠিত এবং পরবর্তীকালে তিনি world wide web foundation প্রতিষ্ঠা করেন।

#পুরস্কার_সম্মাননা
সম্মানসূচক ডক্টরেট অব সায়েন্স, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়-২০১১, সম্মানসূচক ডক্টরেট অব সায়েন্স, ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়-২০০৮, টুরিং পুরস্কার-২০১৬, QE Prize-২০১৩, অর্ডার অব মেরিট-২০০৭, নাইট কমান্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার-২০০৪, ফেলো অব দ্য রয়েল সোসাইটি -২০০১, ফেলো অব দ্য রয়েল একাডেমী অব ইঞ্জিনিয়ারিং, ফেলো অব দ্য রয়েল সোসাইটি অব আর্টস।

লেখক:- আহমেদ জহুর,সিনিয়র সাংবাদিক


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর