Logo
শিরোনাম :
হেফাজত নেতা মামুনুল গ্রেপ্তার টেকনাফে লকডাউন না মানায় দুই দিনে ১৫ হাজার ৭শ টাকা জরিমানা উখিয়ায় পত্রিকার হকারদের পরিবারে নেমে এসেছে হতাশা সরকার কর্তৃক আরোপিত নিষাধাজ্ঞা বাস্তবায়নে পেকুয়া উপজেলা প্রশাসনের তৎপরতা লকডাউন বাড়তে পারে এক সপ্তাহ চৌকিদার দিদারের মারধরে টমটম চালক গুরুতর আহত সাতকানিয়ায় সোয়া কোটি টাকার ইয়াবাসহ চালক-হেল্পার গ্রেপ্তার উখিয়ায় উপজেলা প্রশাসনের নিয়মিত অভিযানে ধাওয়া খেলো বেলাল জো বাইডেনের সম্মেলনে জলবায়ু বাস্তুচ্যুতদের জন্য ‘বৈশ্বিক উদ্যোগের’ দাবি জানাতে প্রধানমন্ত্রীর প্রতি নাগরিক সমাজের আহবান বাঁশখালীর বিদ্যুৎকেন্দ্রে পুলিশের গুলিতে পাঁচ শ্রমিক নিহত
নোটিশ :

আমাদের ভুবনে আপনাকে স্বগতম>>তথ্য নির্ভর সংবাদ পেতে  সাথে থাকুন  ধন্যবাদ।

হায় আমেরিকা

:- আনিস আলমগীর, সিনিয়র সাংবাদিক / ২০৭ বার
আপডেট সময় : শুক্রবার, ৫ জুন, ২০২০

 

 

যুক্তরাষ্ট্র প্রতিবছর পৃথিবীর বিভিন্ন দেশের মানবাধিকার সম্পর্কীত বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে। তবে সেখানে নিজের মানবাধিকার রিপোর্ট থাকে না, অন্য দেশের খতিয়ান। তালিকায় খারাপ দেশগুলোর মধ্যে চীন, ইরানতো থাকেই, বাংলাদেশও প্রায় বছর স্থান পায়।
কিন্তু তার নিজের হাল কি! ওয়াশিংটন পোস্ট-এর এক অনুসন্ধানী প্রতিবেদনে দেখা যাচ্ছে,, যদিও যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে মৃতদের মধ্যে সাদারাই সংখ্যায় বেশি কিন্তু জনসংখ্যা অনুপাতে কালোদেরকে হত্যার সংখ্যা সাদাদের তুলনায় দ্বিগুণেরও বেশি। পরিসংখ্যান অনুসারে প্রতি দশ লাখে ৩০ জন কালো, আর ১২ জন সাদা পুলিশের গুলিতে মরেছে।
হিস্পানিক আমেরিকানরাও পুলিশের নির্বচার গুলির শিকার। তারা মারা গেছে প্রতি ১০ লাখে ২৩ জন।
গত বছর পুলিশ গুলি করে হত্যা করেছে ১০২৩ জন নাগরিককে। এ বছর এখন পর্যন্ত মেরেছে ৪২৯ জনকে।
এখন পুরো বিশ্বের চোখ আমেরিকার উপর। এমনকি চীন সরকারও আমেরিকার মানবাধিকার ওজন করে চলেছে! তারা আশা করে যে মার্কিন যুক্তরাষ্ট্র সব ধরণের বর্ণ বৈষম্য দূরীকরণে সঠিক ব্যবস্থা গ্রহণ করবে। যখন চীন আমেরিকাকে মানবাধিকার সম্পর্কিত লেকচার দিচ্ছে, তখন কিন্তু দুনিয়ার জন্য এটি শুভ লক্ষণ মনে হচ্ছে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর