Logo
নোটিশ :

আমাদের ভুবনে আপনাকে স্বগতম>>তথ্য নির্ভর সংবাদ পেতে  সাথে থাকুন  ধন্যবাদ।

মর্যাদাপূণ জাতিসংঘ পুরস্কার পেল ভূমি মন্ত্রাণালয়

মোর্শেদ নয়ন, কর্ণফুলী / ৩০৫ বার
আপডেট সময় : শুক্রবার, ৫ জুন, ২০২০

 

মর্যাদাপূর্ণ “ইউনাইটেড ন্যাশন্স পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০” জয় করল বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়। ই-মিউটেশন উদ্যোগ বাস্তবায়নের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার পেয়েছে। জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমাকে একটি চিঠির মাধ্যমে এ পুরস্কারের কথা জানিয়েছেন জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগের (ডেসা) আন্ডার সেক্রেটারি-জেনারেল লিউ ঝেনমিন।

‘ই-মিউটেশন’উদ্যোগ বাস্তবায়নের স্বীকৃতি হিসেবে “স্বচ্ছ ও জবাবদিহিমূলক সরকারি প্রতিষ্ঠানের বিকাশ” ক্যাটেগরিতে এই অ্যাওয়ার্ড অর্জন করল ভূমি মন্ত্রণালয়। বাংলাদেশের স্থায়ী প্রতিনিধিকে লেখা চিঠিতে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল উল্লেখ করেন, “জনস্বার্থে সেবার ক্ষেত্রে মন্ত্রণালয়টির অসামান্য অর্জন শ্রেষ্ঠত্বের দাবিদার। আমার দৃঢ় বিশ্বাস, ভূমি মন্ত্রণালয়ের এই উদ্যোগ আপনার দেশে জনপ্রশাসনের উন্নয়নে তাৎপর্যপূর্ণ অবদান রেখেছে। প্রকৃতপক্ষে, এই কাজ জনসেবায় ব্রতী হতে অন্যান্যদেরকে অনুপ্রেরণা ও উৎসাহ যোগাবে।”

পুরস্কার জয়ের প্রতিক্রিয়ায় ভূমি মন্ত্রাণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি বলেন বলেন, “জাতিসংঘ থেকে স্বীকৃতি পাওয়া আমাদের জন্য নিঃসন্দেহে বেশ আনন্দের। বিশ্বের অনেক দেশের বিভিন্ন উদ্যোগ থেকে যাচাই বাচাই করে জাতিসংঘ আমাদেরকে পুরস্কৃত করেছে। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের এ ধরনের অর্জন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের দূরদর্শী উদ্যোগে কারণে সম্ভব হচ্ছে। তাঁর নির্দেশনায় আমাদের সকলের দলগত প্রচেষ্টায় আজকের এ অর্জন। ভূমিমন্ত্রী আরো বলেন, ”আমরা এখানে থেমে থাকতে চাই না। যেতে চাই বহুদূর। আমি মন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর বলেছিলাম ভূমি মন্ত্রাণালয়কে টপ ফাইভে নিয়ে যেতে চাই। এ অর্জন আমাদের পথ চলতে উৎসাহ যোগাবে।”

স্থানীয়, জাতীয় ও বৈশ্বিক সম্প্রদায়ের জন্য দেয়া সেবার গুণগত মান ও উৎকর্ষ উদযাপনের উদ্দেশ্যে জাতিসংঘ সাধারণ পরিষদ রেজুলেশন ৫৭/২৭৭ এর মাধ্যমে ২৩ জুনকে ‘জাতিসংঘ পাবলিক সার্ভিস দিবস’হিসেবে ঘোষণা করে। প্রতিবছর ২৩ জুন, যথাযোগ্য আনুষ্ঠানিকতার সাথে জাতিসংঘ দিবসটি উদযাপন করা হয়। এ সময় বিশ্বজুড়ে সরকারি খাতে নেয়া বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগসমূহকে পুরস্কারের মাধ্যমে স্বীকৃতি দেয়া হয়।
বিশ্বব্যাপী কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে জাতিসংঘ এবারের পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড বিতরণ অনুষ্ঠান স্থগিত করেছে। তবে জাতিসংঘ এর সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নমুখী প্রচার কার্যক্রমের মাধ্যমে এই পুরস্কার বিজয়ের বিষয়টি তুলে ধরার পরিকল্পনা গ্রহণ করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর